ফ্রিল‍্যান্সিং ক‍্যারিয়ার গড়ার গাইডলাইন

স্রোতে গা ভাসাবেন না

“বর্তমানে ওয়েব ডিজাইনের কাজের প্রচুর চাহিদা, ওয়েব ডিজাইন কাজ জেনে প্রচুর লোক মার্কেটপ্লেসে কাজ করছেন, বিভিন্ন কোম্পানীতে কাজ করছেন বা নিজেই প্রোডাক্ট তৈরি করছেন। ক‍্যারিয়ার হিসেবে ওয়েবডিজাইনকে আপনি নিয়ে এগিয়ে যেতে পারেন।” পত্রিকায়, ফেসবুকে বা বিভিন্ন জায়গাতে এই লেখা পড়ে আপনি জানতে পারলেন ওয়েব ডিজাইন সম্পর্কে। বা ধরুন স্ট‍্যাডি করে আপনি জানতে পারলেন ওয়েব ডিজাইন কাজের প্রচুর চাহিদা। তবে এর পাশাপাশি আপনাকে এটাও জানতে হবে ঠিক সেই মূহুর্তে আপনার পাশাপাশি অন‍্যজনও এই ব‍্যাপারটা জানলো।

যেই কাজের খুব চাহিদা হয়ে যায়, সেই কাজের জন‍্য কিন্তু অনেক লোকও প্রস্তুতি নিতে থাকে। তাই সেখানে প্রতিযোগিতাও বেশি হয়ে থাকে। জন্ম নিলেই যেমন বাবা-মা ঠিক করে রাখে তার ছেলে বা মেয়ে ডাক্তার বা ইঞ্জিনিয়ার হবে তেমনি আপনার সিদ্ধান্ত কেন আপনি সবার কথা শুনে নেবেন? আপনি আপনার মনকে বুঝুন। এমনও তো হতে পারে আপনি সবার কথা শুনে ওয়েব ডিজাইন শিখে দেখলেন আপনার মন টানছে গ্রাফিক ডিজাইনে। এটা হচ্ছেও।

তাই ট্রেন্ড থেকে দুরে থাকুন। অমুক এফিলিয়েট মার্কেটিং শিখছে তাই আপনিও সিদ্ধান্ত নিলেন আপনিও এফিলিয়েট মার্কেটিং শিখবেন। এইটা করা একদম ভুল কাজ। আপনি জানার চেষ্টা করুন আপনার কোনটা ভালো লাগে বা কোনটাতে কাজ করতে আপনি স্বাচ্ছন্দ‍্যবোধ করেন। এই পেশাটা একদম ক্রিয়েটিভ পেশা তাই আপনাকেও ক্রিয়েটিভ হতে হবে। আগে থেকে নির্বাচন করা বিষয়তে আপনি বেশিরভাগ ক্ষেত্রেই সফলতা আনতে পারবেন না।

সময় নিয়ে আসুন

ঘুম থেকে উঠেই “৩০ দিনে ফ্রিল‍্যান্সিং শিখুন”, “বাড়ি বসে কোটিপতি হোন”, “৩ মাসে কাজ শিখে ইনকাম করা শিখুন”, “আজ ক্লাশ করেই কাল আয় করুন” এইসব চটকদার বিজ্ঞাপন দেখে ঠকবেন না। পৃথিবীতে বেকারদের নিয়েই সবচেয়ে বেশী বিজনেস প্রচলিত আছে। বেকারদের ঠকানো খুব সহজ কারন বেকাররা প্রাইম নম্বর। তাদের হেল্প করার জন‍্য শুধু তারা নিজেই থাকে। তাদের অন‍্য কেউ হেল্প করতে চায় না।
ক‍্যারিয়ার ৩০ দিনে, ১ মাসে, ৩ মাসে, বা ১ বছরে গড়া যায় না। এটা এমন বিষয় না যে আপনি কোথাও কোর্স করলেন আর দক্ষ হয়ে কাজ করা শুরু করলেন। কাজের বিষয় নির্বাচন করতেই তো আপনার ১ বছর লাগবে। তাই হুটহাট করে যে কোন সিদ্ধান্ত নিজের উপর চাপিয়ে নিয়ে টাকা খরচ করে কোর্স করেই কিন্তু দক্ষ হতে পারবেন না। দেখা যাবে আপনার টাকাটাই নষ্ট হয়ে যাচ্ছে।

আপনি প্রথমে ইন্টারেনেটর দুনিয়ায় ঘুরতে থাকুন। বিভিন্ন কাজ সম্পর্কে জানতে থাকুন। সেইগুলো টুকটাক নাড়াচাড়া করতে থাকুন। যেটা একটু ভালো লেগে যাবে সেটা সম্পর্কে জানুন। সেটা কিভাবে শেখে সেটা জানুন। সমস‍্যায় পড়লে কিভাবে হেল্প পাবেন সেটা দেখতে থাকুন। তারপর আপনার ভালোলাগার বিষয় বের করুন। কোনটা করলে তাড়াতাড়ি ইনকাম করা যায়, কোনটা করলে বেশী ইনকাম হবে এটা ভুলে যান। মার্কেটপ্লেসে এমনও লোক দেখা গেছে যে এক্সেলের কাজ করে ৭০ ডলার পার আওয়ার ইনকাম করে কিন্তু দেখা যায় যে একজন সফটওয়ার ইঞ্জিনিয়ারও এমন ইনকাম করতে পারেন না। তাই কোন কাজ করলে বেশী ইনকাম হবে এটা ভুলে যান। দক্ষতা থাকলে যে কোন সেক্টরেই ভালো করা সম্ভব। সেটা হোকনা ফ্রিল‍্যান্সিং এ বা মাটি কাটায়।

বিষয় নির্বাচন করে সেই বিষয়টি সম্পর্কে জানতে চেষ্টা করুন। ইউটিউবে প্রচুর টিউটোরিয়াল পাবেন। বাংলা এবং ইংরেজিতে। প্রথমে বাংলাতে দেখুন। কিন্তু অ‍্যাডভান্স জানতে হলে ইংরেজির বিকল্প নেই। তাই ইংরেজিগুলোও দেখুন। প্রচুর বই পড়ার অভ‍্যাস করুন। আমি অনেককেই দেখেছি যারা বই পড়তে চায় না, শুধু টিউটোরিয়াল দেখতে চায়। কিন্তু একটা বইয়ে যতটা রিসোর্স থাকে টিউটোরিয়ালে অতটা থাকে না। হ‍্যা এটা স্বীকার করছি ভিডিও সহজে বোঝা যায় কিন্তু বই যদি আপনি মনযোগ দিয়ে পড়েন তাহলে ওটাতেও প্রচুর রিসোর্স পাবেন এবং সহজে বুঝতে পারবেন।

টিউটোরিয়াল সংগ্রহ করবেন না

আমাদের মধ‍্যে প্রায় সবারই একটা প্রবণতা থাকে টিওটোরিয়াল সংগ্রহ করার। কিন্তু এটা করা একদম উচিত না। বুকে হাত রেখে বলেন তো সংগ্রহ করা টিউটোরিয়াল এর কত % আপনি মনযোগ দিয়ে দেখেছেন? আমি বলতে পারি উত্তরটা ৪০% এর বেশি কখনোই যাবে না। যেটা যখন শিখবেন সেটা তখনই ইন্টারনেটে দেখে নেবেন। কেউ যদি বলেন এতে খরচ বেশি হবে। আসুন একটু খরচের হিসেব করি। আমাদের দেশে এক গিগাবাইট ইন্টারনেটের দাম মাত্র ৩০০ টাকা। এই ১ জিবি ইন্টারনেটের যদি ৩০০ মেগাবাইট ব্রাউজিং কাজে ব‍্যবহার করেন তাহলে ৭০০ মেগাবাইট পাবেন ভিডিও দেখার জন‍্য। ৭০০ মেগাবাইটে প্রায় ১৫ থেকে ২০ টি টিউটোরিয়াল দেখতে পারেন। তাই মাত্র ৩০০ টাকার বিনিময়ে আপনি ১৫ থেকে ২০ টা বিষয় জানতে পারছেন। তাই এটা অনেক কম খরচ।

আবার যে কোন টিউটোরিয়াল সংগ্রহ করলে সেটা নিশ্চয় ফ্রেশ কপি না। দেখা যায় আপনি ২ বছর বা ৩ বছর আগের টিউটোরিয়াল সংগ্রহ করেছেন। এখন বলুন তো এই যুগে তিন বছর আগের এইচটিএমএল টিউটোরিয়াল দেখে আপনি কত ভালো শিখতে পারবেন? অপরদিকে ইন্টারনেটে সরাসরি দেখলে আপনি ফিল্টার করে রিসেন্ট টিউটোরিয়াল দেখতে পারবেন।

একটা সমীক্ষায় দেখা গেছে (জ্বি হ‍্যা,সমীক্ষাটা আমিই করেছি) যে, সংগ্রহ করা টিউটোরিয়াল কেউ মনযোগ দিয়ে দেখেন না। সবসময় মাধার মধ‍্যে ঘুরতে থাকে, এইটা তো আমার কাছে আছেই পরে দেখলেই তো হবে। এই পরে কিন্তু আর কখনও হয় না। অপরদিকে ইন্টারনেটে টিউটোরিয়াল দেখার সময় মনে হয় এখন তো খরচ হচ্ছে এই টিউটোরিয়াল পরে তো নাও পেতে পারি, তাই এখনই ভালো করে দেখে নেই। আরে পাগলা, টাকার জ্বালা তো সবাই বোঝে তাই না? ১০০ টাকা খরচ করে ৫০ জিবি টিউটোরিয়াল আর ৩০০ টাকা খরচ করে ৭০০ মেগা টিওটোরিয়ালের দাম তো আর এক না তাই না?

তাই, আজ থেকেই টিউটোরিয়াল সংগ্রহ বন্ধ করুন। যেটা যখন লাগবে সেটা তখনই দেখে ফেলুন ও শিখে ফেলুন।

মন্তব্য

  • অনেক সুন্দর কথাঃ "টিউটোরিয়াল সংগ্রহ বন্ধ করুন। যেটা যখন লাগবে সেটা তখনই দেখে ফেলুন ও শিখে ফেলুন। "
  • ঠিক বলেছেন। ভাই।
    আমার মন থেকে গ্রাফিক্স শেখার ইচ্ছা। কিন্তু পারতেছি না। নিজে নিজে। কি করবো। বলবেন ভাই #রাসেল
  • ধন্যবাদ ভাইয়া, আপনার অসম্ভব সুন্দর ও শিক্ষণীয় লেখার জন্য । #রাসেল ভাই
  • @b2islam গ্রাফিক্স নিয়ে কিভাবে কোথায় থেকে শুরু করবেন তা শীঘ্রই গ্রাফিক্স সেকশনে পোস্ট করা হবে।
  • ঠিক আছে। রাসেল ভাই। আমি যাস্ট ফটোশপের ব্যাসিক জানার চেস্টা করতেছি। আপনার সহযোগীতা চাই।
    আমি মন্জুরুল ইসলাম।।।
  • ধন্যবাদ ভাই
  • ধন্যবাদ ভাই :smile:
  • সহমত
  • I want to learn outsourcing work but I do not understand to start iteam. please help me to give advice.
  • প্রথমেই জানাই রাসেল ভাইকে আন্তরিক শুভেচ্ছা ও অভিন্ধন এই ব্লোকটি আমাদেরকে উপহার দেবার জন্য
    রাসেল ভাই আমি গ্রাফিক্স ডিজাইন শিখেছি প্রায় ডের বছর ধরে এবং আমাদের লোকাল মার্কেট এ আমি গ্রাফিক্স ডিজাইনার হিসেবে কাজ করছি।
    রাসেল ভাই আমি fiverr.com এ কাজ করতে চাই কিভাবে করবো এবং কি করলে আমার গিগ গুলো বেশি করে বিক্রি হবে তা আমাকে
    জানালে আমি উপকৃত হব। ধন্যবাদ
  • valo kotha bolechen
  • edited মে 2016
    অসম্ভব সুন্দর ও শিক্ষণীয় একটি লেখা।Thanks রাসেল ভাই।ভাই আমি বলতে গেলে মোটামুটি ধরনের web design করতে পারি,এজন্য আমি আপনার কাছে চির কৃতঙ্গ।কিন্তু এখন আমি কিভাবে কোথায় কাজ করবো কিছু বুঝতে পারছি না।themefores এ কি ভাবে কাজ করে একটু ধারনার জন্য fb গ্রুপ এ একটা পোস্ট দিছিলাম,কিন্তু একজন একটু একটু ধারনা ছাড়া আর কেউ কিছুই বলেনি।আমি রংপুরে থাকি, তাই পড়াশুনা ছেরে আপনার কাছে গিয়ে শেখা সম্ভব হয়নি।please ভাইয়া এখন আমি কিভাবে কি করবো যদি একটু গাইড লাইন দিতেন খুব উপকৃত হতাম।
    @rasel
Sign In or Register to comment.